বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৪:১১ পূর্বাহ্ন
শিরোনাম:
রূপসী পাড়ায় হত-দরিদ্র ও কর্মহীন পরিবারের মাঝে ত্রাণ বিতরণ- দেশে করোনার সেকেন্ড ওয়েভ শুরু হয়ে গেছে- হাওড়া মংলা হাটের ফুটপাথ ব্যবসায়ী সমিতি সরকারের বিরুদ্ধে আন্দোলনে নামলেন- ডাকাতদলে আওয়ামী লীগ নেতা চেয়ারম্যান প্রার্থী! মাহবুব-উল আলম হানিফ এমপি সাথে কুষ্টিয়া প্রেসক্লাব কেপিসি’র মতবিনিময় সভা- রোয়াংছড়িতে নারী ও শিশু উন্নয়নের সচেতনামূলক যোগাযোগ শীর্ষক কার্যক্রম কর্মশালা- চট্টগ্রাম দক্ষিণ জেলার মহাসড়ক সংস্কারের মহাপরিকল্পনা হাতে নিচ্ছে সরকার- মাহবুব-উল আলম হানিফ এমপির সাথে নবগঠিত কুষ্টিয়া জেলা ইউনাইটেড অনলাইন প্রেসক্লাবের সৌজন্য সাক্ষাৎ- স্থায়ীকরণের দাবীতে উচ্চ মাধ্যমিক ও মাধ্যমিক স্কুলের শিক্ষক শিক্ষিকারা আন্দোলনে নামলেন- কুষ্টিয়ায় খাদ্য বান্ধব কর্মসূচির কার্ড বিতরণে অনিয়ম: গরিবের চাল ধনীদের পেটে- ইউপিডিএফের ঐক্যের ডাক জুম্ম স্বার্থপরিপন্থি রাষ্ট্র ও শান্তিচুক্তি বিরোধীতার শামিল-
ঘোষণা:

ঐতিহাসিক শোলাকিয়ায় উৎসবমুখর পরিবেশে ঈদজামাত আদায়

দেশের সর্ববৃহৎ ও প্রাচীনতম ঈদ জামাাতের অনুষ্ঠিত হয়েছে কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ ময়দানে। এবারও ধর্মপ্রাণ লাখো মুসুল্লি এক কাতারে দাঁড়িয়ে ঈদের জামাতে অংশ নেন। এবার ১৯২তম ঈদুল আজহার জামাতে ইমামতি করেন শহরের মারকায মসজিদের ইমাম হিফজুর রহমান খান।

জামাত শুরু হয় সকাল সাড়ে ৮টায়। জামাত শেষে মোনাজাতে তিনি ১৯৭৫ সালের ১৫ আগস্টে নিহত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবার ও জেলাখানায় নিহত জাতীয় চার নেতার রুহের শান্তি কামনা করেন। এছাড়া দেশের রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর সুস্বাস্থ্য কামনা করেন ও সারা বিশ্বের শান্তি ও সম্মৃদ্ধি কামনা করেন।

এবার তিন স্তরের নিরাপত্তামূলক ব্যবস্থা নিয়েছিল প্রশাসন। পুরোমাঠ ও আশপাশ এলাকার আকাশ থেকে ড্রোনের মাধ্যমে মুসল্লিসহ সকলের গতিবিধি পর্যবেক্ষণ করা হয়। মুসল্লিদের যাতায়াতের সুবিধার্থে ভোর থেকে ভৈরব ও ময়মনসিংহ থেকে বিশেষ ট্রেন চলাচল করে।

ভোর থেকে মাঠের বিভিন্ন দিক থেকে দলে দলে মুসল্লিরা মাঠে আসতে শুরু করেন। আর্চওয়ে ও মেটাল ডিটেক্টরের মাধ্যমে প্রতিটি মুসল্লিকে তল্লাশির পর মাঠে প্রবেশ করানো হয়। এ সময় মুসুল্লিদের দীর্ঘ লাইন পড়ে যায়।

প্রশাসনের নির্দেশনা অনুযায়ী কেবল জায়নামাজ ছাড়া মুসল্লিদের আর কিছু নিয়ে মাঠে প্রবেশের সুযোগ দেয়া হয়নি। ঈদুল ফিতরের জামাতে মুসল্লিদের পরিমাণ কিছুটা বেশি হয়। আর কোরবানি বাধ্যবাধকতা থাকায় ঈদুল আজহার জামাতে মুসল্লিদের পরিমাণ কিছুটা কম হয়ে থাকে। কারণ ঈদুল আজহার জামাতে দূর-দূরান্তের মুসল্লিরা কম আসেন। তবুও এবারের ঈদ জামাতে লাখো মুসুল্লি একসাথে শোলাকিয়া মাঠে জামাত আদায় করেন।

ঈদ জামাতে জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী, কিশোরগঞ্জের পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ বিপিএম, কিশোরগঞ্জ পৌরসভার মেয়রমাহমুদ পারভেজসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা, জনপ্রতিনিধিরা অংশ নেন।

পর্যাপ্ত পুলিশ, এপিবিএন, র‌্যাব ছাড়াও মাঠে ছিল বিজিবির বিপুল পরিমাণ সদস্য। এছাড়া সাদা পোশাকে ব্যাপক সংখ্যক পুলিশ সদস্যও থাকবে। মাঠে আর্চওয়ে, ওয়াচ টাওয়ার, সিসি ক্যামেরারও ব্যবস্থা রাখা হয়েছিল। সকাল থেকেই মাঠ ও আশপাশ এলাকার মুসল্লি ও সকল কিছুর গতিবিধি পর্যবেক্ষণের জন্যে আকাশে উড়ানো হয়েছিল ড্রোন। নিরাপত্তার চাদরে ঢেকে দেয়া হয়েছিল শোলাকিয়া মাঠ ও আশপাশ এলাকা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমাদের অনুসরণ করুন