Friday, April 4 2020
শিরোনাম
Home / জাতীয় / ‘গ্যাসের মূল্য বৃদ্ধির কোনো পরিকল্পনা আপাতত নেই’

‘গ্যাসের মূল্য বৃদ্ধির কোনো পরিকল্পনা আপাতত নেই’

সংসদ প্রতিবেদক : বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বিগত পাঁচ বছরে অর্থাৎ ২০১৫-১৯ পর্যন্ত ভোক্তা পর্যায়ে প্রাকৃতিক গ্যাসের মূল্য তিনবার বৃদ্ধি করা হয়েছে। ২০১৭ সালের মার্চে একই আদেশে দুই ধাপে মূল্য সমন্বয় করা হয়েছে। তবে পুনরায় গ্যাসের মূল্য বৃদ্ধির আপাতত কোনো পরিকল্পনা সরকারের নেই। 

মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে বিএনপি দলীয় সদস্য গোলাম মোহাম্মদ সিরাজের লিখিত প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ওয়ার্কার্স পার্টির সদস্য লুৎফুন নেসা খানের প্রশ্নের জবাবে তিনি বলেন, গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ প্রতিরোধসহ নিরাপদে এলপি গ্যাস সিলিন্ডার, সিএনজি সিলিন্ডারসহ যেকোনো ধরনের গ্যাস সিলিন্ডার ব্যবহারের ক্ষেত্রে বিশেষ পদক্ষেপ নেয়া হয়েছে। তিনি আরও জানান, এলপি গ্যাস ব্যবহারে অদক্ষতা এবং অসচেতনতার কারণে সংঘটিত বিস্ফোরণে এ যাবত ৩৮ জন নিহত এবং ৭২ জন আহত হয়েছেন।

প্রতিমন্ত্রী জানান, গ্যাস সিলিন্ডার ব্যবহারের ক্ষেত্রে সংশ্লিষ্ট বিধিমালা সুষ্ঠুভাবে পরিচালন করা হচ্ছে কী না, যাচাইয়ের জন্য সিলিন্ডার মজুদ প্রাঙ্গণ, সিলিন্ডার পরীক্ষা কেন্দ্র নিয়মিতভাবে পরিদর্শন করা হচ্ছে। উক্ত বিধি বিধানসমূহ সুষ্ঠুভাবে পরিচালন নিশ্চিতের লক্ষ্যে নিয়মিতভাবে অভিযান অব্যাহত রাখা হয়েছে। এছাড়া এ বিষয়ে জনসচেতনতা গড়ে তুলতে দেশব্যাপী ব্যাপক প্রচারের ব্যবস্থা করা হয়েছে।

সরকার দলের আরেক সদস্য মাহফুজুর রহমানের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, দেশীয় গ্যাস ক্ষেত্রসমূহ হতে বর্তমানে দৈনিক দুই হাজার ৫৭০ মিলিয়ন ঘনফুট হারে গ্যাস উৎপাদিত হচ্ছে। আমদানীকৃত এলএনজিসহ বর্তমানে দেশে দৈনিক তিন হাজার ১৬০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা হচ্ছে।

About nashir mozumder

Check Also

সেনাবাহিনী আগামিকাল থেকে স্থানিয় প্রশাসনকে সহায়তার অংশ হিসাবে দেশের সকল স্থানে সামাজিক দূরত্ব বজায় রাখা এবং হোম কোয়ারান্টিন এর বিষয়টি কঠোরভাবে নিশ্চিত করবে ।সরকার প্রদত্ত নির্দেশাবলী অমান্য কারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে ।…আইএসপিআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *