বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৯:১৭ অপরাহ্ন
শিরোনাম:
রূপসী পাড়ায় হত-দরিদ্র ও কর্মহীন পরিবারের মাঝে ত্রাণ বিতরণ- কুষ্টিয়া সড়ক বিভাগের বিভিন্ন কার্যক্রমের সম্মাননা স্মারক ও সনদ প্রদান- জেদ্দা-লন্ডনে গোপন বৈঠক করে লাভ নেই বললেন ওবায়দুল কাদের একাধিক নাশকতার সাথে জড়িত এমদাদুল গ্রেফতার এড়াতে এখন লিজিং কোম্পানীর কর্মকর্তা- কুষ্টিয়ায় বালিয়াপাড়ায় র‌্যাবের অভিযানে মাদকদ্রব্য সহ আটক-২ দেশে করোনার সেকেন্ড ওয়েভ শুরু হয়ে গেছে- হাওড়া মংলা হাটের ফুটপাথ ব্যবসায়ী সমিতি সরকারের বিরুদ্ধে আন্দোলনে নামলেন- ডাকাতদলে আওয়ামী লীগ নেতা চেয়ারম্যান প্রার্থী! মাহবুব-উল আলম হানিফ এমপি সাথে কুষ্টিয়া প্রেসক্লাব কেপিসি’র মতবিনিময় সভা- রোয়াংছড়িতে নারী ও শিশু উন্নয়নের সচেতনামূলক যোগাযোগ শীর্ষক কার্যক্রম কর্মশালা- চট্টগ্রাম দক্ষিণ জেলার মহাসড়ক সংস্কারের মহাপরিকল্পনা হাতে নিচ্ছে সরকার-
ঘোষণা:

মহররমের চাঁদ দেখা গেছে, ১০ সেপ্টেম্বর আশুরা

ইসলাম ডেস্ক : দেশের আকাশে হিজরি ১৪৪১ সালের মহররম মাসের চাঁদ দেখা গেছে। তাই আগামী রোববার (১ সেপ্টেম্বর) থেকে পবিত্র এ মাসের গণনা শুরু হবে। সে হিসেবে আগামী ১০ সেপ্টেম্বর উদযাপিত হবে পবিত্র আশুরা।

শনিবার (৩১ আগস্ট) সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত জানানো হয়। সভায় সভাপতিত্ব করেন ধর্ম প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি শেখ মো. আব্দুল্লাহ।

পরে এক ঘোষণাপত্রে জানানো হয়, সভায় ১৪৪১ হিজরি সালের মহররম মাসের চাঁদ দেখা সম্পর্কে দেশের সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে পাওয়া তথ্য নিয়ে পর্যালোচনা করা হয়। এতে দেখা যায়, শনিবার সন্ধ্যায় বরিশাল, গাইবান্ধা, ঝালকাঠি, কুমিল্লা, ঠাকুরগাঁও, খাগড়াছড়ি, বান্দরবান, রংপুর, পঞ্চগড়, নীলফামারী ও জয়পুরহাটসহ বিভিন্ন জেলায় মহররম মাসের চাঁদ দেখার সংবাদ মিলেছে। তাই ১ সেপ্টেম্বর থেকে মহররম মাস গণনা শুরু এবং ১০ সেপ্টেম্বর (মঙ্গলবার) আশুরা উদযাপন হবে।

সভায় সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমাদের অনুসরণ করুন