রবিবার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ০৮:০৭ অপরাহ্ন
শিরোনাম:
রূপসী পাড়ায় হত-দরিদ্র ও কর্মহীন পরিবারের মাঝে ত্রাণ বিতরণ- কৃষি বিল নিয়ে মানুষকে ভুল বোঝাচ্ছেন বিরোধীরা-বিজেপি নেতা জয় প্রকাশ মজুমদার কালীগঞ্জে সরকারি চাকরি দেওয়ার নামে তপন সাধুর প্রতারণা! কুষ্টিয়ার দাদা রাইস ব্রান্ডের নামে বরিশাল বাজারে যাচ্ছে নিন্মমানের চাল- শেখ হাসিনার সরকার বাংলাদেশের সকল নদী শাসনের জন্য কাজ করে যাচ্ছে- পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক নওগাঁর মান্দায় প্রেমের টানে প্রেমিকের বাড়ীতে প্রেমিকা ভোর ৪টায়- কুমারখালী মাধ্যমিক বিদ্যালয়ের সভাপতি ও অধ্যক্ষের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ- জনদুর্ভোগ চরমে কালিয়ার ডুমুরিয়া গ্রামের রাস্তার বেহাল অবস্থা- ফুলবাড়ীতে মহিলাসহ গরু চোর চক্রের তিন সদস্য আটক- কুষ্টিয়ায় বিট পুলিশিং কর্মশালার শুভ উদ্বোধন- কুষ্টিয়া জেলা আ’লীগের সভাপতি সদর উদ্দিন খাঁন একজন বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক-
ঘোষণা:

সুন্দরবনের পাশে কারখানা স্থাপনে ছাড়পত্র দেয়ার নির্দেশ দিলো হাইকোর্ট

সুন্দরবনের পাশে মোংলা শিল্প এলাকায় তিনটি প্রতিষ্ঠানকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলপিজি) বোতলজাত করার প্লান্ট স্থাপনের জন্য পরিবেশগত ছাড়পত্র দেয়ার নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

 

সুন্দরবনের পাশে মোংলা শিল্প এলাকায় তিনটি প্রতিষ্ঠানকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলপিজি) বোতলজাত করার প্লান্ট স্থাপনের জন্য পরিবেশগত ছাড়পত্র দেয়ার নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

 

সুন্দরবনের পাশে মোংলা শিল্প এলাকায় তিনটি প্রতিষ্ঠানকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলপিজি) বোতলজাত করার প্লান্ট স্থাপনের জন্য পরিবেশগত ছাড়পত্র দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। প্রতিষ্ঠানগুলো হলো ঠেঙ্গামারা মহিলা সবুজ সংঘ (টিএমএসএস), বারাকা লিমিটেড ও ডেল্টা এলপিজি লিমিটেড।

এ বিষয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা করে আজ মঙ্গলবার বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের বেঞ্চ এ রায় দেয়।

আদালত তার পর্যবেক্ষণে জানান, সুন্দরবনের ১০ কিলোমিটার (প্রতিবেশগত সংকটাপন্ন) এলাকার মধ্যে কতগুলো শিল্প কারখানা হবে সেটা নির্ধারণ করবে সরকার। ভবিষ্যতে সংকটাপন্ন এলাকায় নতুন শিল্প স্থাপন বন্ধে কোনো সিদ্ধান্ত নিতে এ রায় বাধা হবে না।

এলপিজি কারখানা স্থাপনে পরিবেশগত ছাড়পত্র পেতে ২০১৬ সালে আবেদন করে টিএমএসএস। কিন্তু প্রতিষ্ঠানটি ছাড়পত্র না পেয়ে ২০১৮ সালের অক্টোবরে রিট করে। ওই রিটের শুনানি শেষে জারি করা রুল নিষ্পত্তি করে মঙ্গলবার এ রায় দেন হাইকোর্ট।

রায় শেষে রিটের পক্ষের আইনজীবী ব্যারিস্টার শফিক আহমেদ বলেন, মোংলা শিল্প এলাকায় টিএমএসএসসহ তিনটি প্রতিষ্ঠানের এলপিজি বোতলজাত করার জন্য পরিবেশগত ছাড়পত্র দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এ বিষয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা করেছে আদালত।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার এ বি এম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার বলেন, ‘এলপিজি বোতলজাত করার জন্য তিনটি কোম্পানি হাইকোর্টে এসেছিল। তাদের আপাতত অনুমতি দেওয়া যেতে পারে বলে আদালত জানিয়েছেন।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমাদের অনুসরণ করুন