বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১০:৪৯ অপরাহ্ন
শিরোনাম:
ফুলবাড়ীতে ক্ষতিগ্রস্ত কৃষকদের ক্ষতিপূরণ বাবদ নগদ অর্থ প্রদান যশোর উন্নয়ন ও বিভাগ বাস্তবায়ন পরিষদ তাদের ১১ দফা বাস্তবায়, নড়াইলে অনুষ্ঠিত সংবাদ। লালমনিরহাটের কালীগঞ্জে মৃত ব্যক্তির নামে চেক নিয়ে ১০ হাজার টাকা নজরানা নিলেন যুবলীগ নেতা কাঞ্চন। মৃত্যুর সাথে লড়াই করে হেরে গেলেন নড়াইলের শাওন। নড়াইলে শিশু পরিবারের আট এতিমকে সংশোধনের জন্য দুই মাসের ছুটি সার্ভেয়ার মান্নানের তেলেছমতি কারবার : টাকা দিলে বাঁকা : না দিলে ফাঁকা রামগড়ে মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের ১০ম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত পীর বজলুর রহমান ( বুজু) ফকিরের মৃত্যু । কুষ্টিয়ায় ইউপি চেয়ারম্যান কেরামত আলী বিশ্বাসসহ ১১জনের বিরুদ্ধে জমি জালিয়াতির অভিযোগ নড়াইলের কালনা সেতুতে পূরণ হতে চলেছে ১০ জেলাবাসীর স্বপ্ন।
ঘোষণা:

কুষ্টিয়া ভেড়ামারায় সরকারী বিধি নিষেধ উপেক্ষা, বিভিন্ন মহলকে ম্যানেজ করে “সৃষ্টি মডেল একাডেমী” প্রতিষ্ঠা করতে চলেছে-

কে এম শাহীন রেজা কুষ্টিয়া জেলা প্রতিনিধি,সময়ের পথঃ-

সরকারি প্রাথমিক বিদ্যালয় গুলোর পাশে আর কোন শিক্ষা প্রতিষ্ঠান গড়ে উঠতে না পারে সেজন্য সরকারি নিষেধাজ্ঞা রয়েছে। এ বিষয়ে থানা/উপজেলা এবং জেলা প্রাথমিক শিক্ষা অফিসারদের নজরদারি বৃদ্ধির সুপারিশ করা হয়। গত একাদশ জাতীয় সংসদের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৪জুলাই ২০১৯ তারিখের বৈঠকে ৩৮.০১.০০০০.১৪০.৯৯.০০৩.১৯-৫৬১/৫২২নং স্মারকে উপরোক্ত সিদ্ধান্ত গৃহীত হয়। এছাড়াও উল্লিখিত সিদ্ধান্ত বাস্তবায়নের লক্ষে কার্যকর ব্যবস্থা গ্রহনে প্রজ্ঞাপন জারী করে জেলা/উপজেলার প্রাথমিক শিক্ষা অফিসারদের নিকট পত্র প্রেরন করে।
কিন্তু সরকারী এই বিধি নিষেধ জানা সত্ত্বেও সদ্য গঠিত “সৃষ্টি মডেল একাডেমী” নামক কিন্ডার গার্টেন স্কুল উপরোক্ত প্রজ্ঞাপনকে তোয়াক্কা না করে এবং প্রাথমিক শিক্ষা অফিসারের সংঙ্গে সামান্যতম আলোচনা বা অবগত না করেই অবৈধ ভাবে গঠিত হতে যাচ্ছে। উক্ত সৃষ্টি মডেল একাডেমী নামক কিন্ডার গার্টেন নামক শিক্ষা প্রতিষ্ঠান কিভাবে পরিচালক আসাদুজ্জামান জুয়েল উদ্বোধন কার্যক্রম চালাচ্ছে এবং এর পিছনে রহস্যটাই বা কি অভিভাবকদের মনে প্রশ্ন।
গত সপ্তাহে দক্ষিন রেলগেট সংলগ্ন পুরাতন কাষ্টমস অফিস ভবনের জন্য সংস্কার ও “সৃষ্টি মডেল একাডেমী” নামক কিন্ডার গার্টেন শিক্ষা প্রতিষ্ঠানের সাইন বোর্ড টাঙ্গানো হয়েছে এবং ২০২১শিক্ষা বর্ষে নতুন ছাত্র-ছাত্রীদের ভর্তির জন্য অক্টোবর মাসের কথা উল্লেখ রয়েছে ঐ সাইন বোর্ডে। অথচ সরকারী নির্দেশনা রয়েছে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে নতুন করে কোন শিক্ষা প্রতিষ্ঠান তৈরী করা যাবে না। কিন্তু উক্ত প্রতিষ্ঠানের খুব কাছেই রয়েছে সুনামধন্য সরকারি বোর্ড প্রাথমিক বিদ্যালয়।
এব্যাপারে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস কিছুই জানেন না বলে তারা জানিয়েছেন। এলাকার জনমনে ও অভিভাবকদের প্রশ্ন সরকারি বিধি নিষেধের বাইরে “সৃষ্টি মডেল একাডেমী” কে আসাদুজ্জামান জুয়েল কিভাবে প্রতিষ্ঠা করতে পারে আমাদের বোধগম্য হচ্ছে না।
উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আহসান আরা বলেন, সরকারি প্রজ্ঞাপনে সুপষ্টভাবে উল্লেখ রয়েছে, নতুন কোন শিক্ষা প্রতিষ্ঠান খোলার অনুমতি দেওয়া হবে না। ভেড়ামারা উপজেলায় সৃষ্টি মডেল একাডেমী নামক নতুন শিক্ষা প্রতিষ্ঠান শুরু হতে যাচ্ছে এ বিষয়ে আমার জানা নাই। তবে কোন শিক্ষা প্রতিষ্ঠান যদি আমাদের অনুমতি ছাড়াই তাদের প্রতিষ্ঠানের যাত্রা শুরু তাহলে তারা সরকারি কোন বই বা অন্যান্য কোন সুযোগ সুবিধা পাবে না। কিভাবে শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা করবে। আর বিশেষ করে এ বিষয়ে স্পষ্ট ভাবে দিক নির্দেশনা তো রয়েছেই।
বাংলাদেশ কিন্ডার গার্টেন এসোসিয়েশনের মহাসচিব হাসানুজ্জামান খসরু বলেন, এই পজ্ঞাপনটি আমাদের অনেক দিনের দাবী-দাওয়ার ফসল। এই আইনের বাইরে কাউকেই বাইরে যাওয়ার সুযোগ নেই।
বাংলাদেশ কিন্ডার গার্টেন এসোসিয়েশনের সাধারন সম্পাদক ফিরোজ মাহমুদ বলেন, সরকার নির্দিষ্ট ভাবে পজ্ঞাপন জারী করেছে। প্রজ্ঞাপনে উল্লেখ রয়েছে, যাতে প্রাথমিক বিদ্যালয়ের পাশে নতুন করে কোন বিদ্যালয় গড়ে না উঠে। আইনের বাইরে কেউই যেতে পারবে না।
উপজেলা নির্বাহী অফিসার জনাব সোহেল মারুফ বলেন, কেউ নিজের মতো করলে তো আর হবে না। এ বিষয়ে সরকারের সুনির্দিষ্ট নিষেধাজ্ঞা ও দিক নির্দেশনা রয়েছে। সব চেয়ে বড় বিষয় খুবই কাছেই একটি সুনামধন্য সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। যেখানে বিনা খরচে সবাই লেখাপড়া করার সুযোগ পাচ্ছে। বির্তকিত এমন প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করে যদি কেউ ভর্তির কার্যক্রম চালায়, তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমাদের অনুসরণ করুন