Friday, November 11 2019
শিরোনাম
Home / চট্রগ্রাম / প্রবর্তক মোড়ে আইয়ুব বাচ্চুর ‘রূপালি গিটার’ উদ্বোধন
‘রুপালি গিটার’ উদ্বোধন করলেন সিটি মেয়র

প্রবর্তক মোড়ে আইয়ুব বাচ্চুর ‘রূপালি গিটার’ উদ্বোধন

 

‘রুপালি গিটার’ উদ্বোধন করলেন সিটি মেয়র

নিজস্ব প্রতিবেদক : কিংবদন্তী শিল্পী আইয়ুব বাচ্চু স্মরণে প্রবর্তক মোড়ে স্থাপিত প্রতীকী ‘রুপালি গিটার’ উদ্বোধন করা হয়েছে। গতকাল বুধবার সন্ধ্যায় নগরীর প্রবর্তক চত্বরে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ আ জ ম নাছির উদ্দীন। রুপালি গিটার উদ্বোধনী অনুষ্ঠানটি আইয়ুব বাচ্চু ভক্তদের মিলনমেলায় পরিণত হয়। উল্লেখ্য, কেডিএসের অর্থায়নে রুপালি গিটারটি স্থাপন করা হয়। নগরীর গোলপাহাড় মোড় থেকে প্রবর্তক মোড় পর্যন্ত চার লেইন বিশিষ্ট সড়কটি সৌন্দর্যবর্ধন, সবুজায়ন ও আধুনিকায়নের উদ্যোগ নিয়েছে সিটি কর্পোরেশন। এ ব্যাপারে অডিওস ইঙ্ক ও স্ক্রিপ্টের সাথে এক চুক্তি স্বাক্ষরিত হয়। ওই সময় চসিকের পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা এবং অডিওস ইঙ্কের পক্ষে স্বত্ত্বাধিকারী মোহাম্মদ আব্দুল আহাদ ও স্ক্রিপ্টের পক্ষে সোহান মাসুদ চুক্তিতে স্বাক্ষর করেন। নগরীর সৌন্দর্যবর্ধনের অংশ হিসেবে আউটসোর্সিংয়ের মাধ্যমে প্রায় ৩ কোটি টাকায় প্রবর্তক মোড় ও আশপাশের এলাকার কাজটি করেছে বেসরকারি প্রতিষ্ঠান অডিওস ইঙ্ক ও স্ক্রিপ্ট। প্রবর্তক মোড় হতে গোলপাহাড় মোড় পর্যন্ত মিড আইল্যান্ড, উভয় পাশের ফুটপাত, গোল চত্বরসহ প্রায় ৪৫০ মিটার

এলাকায় আধুনিকায়নের উদ্যোগ নেয় চসিক। এই চুক্তিতে প্রবর্তক গোল-চত্বরে স্কাল্পচার টাওয়ার স্থাপন, মিড আইল্যান্ড ও ফুটপাতের ল্যান্ডস্কেপিং, গোলপাহাড় মোড় থেকে প্রবর্তক মোড় পর্যন্ত রাস্তার পার্শ্বে সীমানা প্রাচীরের মু্যুরাল/গ্রাফিটি তৈরি, আলোকসজ্জার ব্যবস্থা, বসার স্থান তৈরি, আধুনিক গণশৌচাগার (প্রতিবন্ধীবান্ধব), পুরুষ-মহিলাদের জন্য পৃথক টয়লেট, ওয়াশ-রুম, ইউরিন্যাল ইউনিট, পর্যটন সেবা স্টল ও যাত্রীছাউনি রয়েছে।

সাড়ে ৪ ফুট বেদির উপর ১৮ ফুট উঁচু গিটারটি চমকে দিচ্ছে যাত্রী ও পথচারীদের। স্টিলের পাতের তৈরি বিশাল গিটারটি সূর্যের আলোতে চিকচিক করছে। রাতে চাঁদের আলো ও দূর থেকে আসা গাড়ির হেডলাইটও অপরুপ প্রতিবিম্বিত হচ্ছে। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, আইয়ুব বাচ্চু শুধু আমাদের গর্ব নয়। তিনি তরুণদের অফুরাণ প্রেরণার উৎস। গিটার বসানোর মধ্য দিয়ে তার প্রতি শ্রদ্ধা জানানোর পাশাপাশি পরবর্তী প্রজন্মের কাছে তাঁকে তুলে ধরতে চাই, যেন তরুণেরা দেশের জন্য সমাজের জন্য অগ্রণী ভূমিকা রাখতে উদ্বুদ্ধ হয়। মেয়র আরো বলেন, আইয়ুব বাচ্চু চট্টগ্রামের ইতিহাসের গৌরবোজ্জ¦ল অধ্যায়। চট্টলার মাটি থেকে উঠা আসা ব্যান্ড সংগীতে তার কিংবদন্তীর কথা লেখা থাকবে। এই কিংবদন্তী শিল্পীকে স্মরণীয় ও বরণীয় করে রাখার লক্ষ্যে চসিক এই উদ্যোগ গ্রহণ করে। তারই স্মরণে স্থাপন করা হয়েছে চট্টগ্রামের ঐতিহ্যবাহী প্রবর্তক চত্বরে তাঁরই প্রিয় রুপালি গিটারের প্রতিকৃতি। এই গিটারটি যুগ যুগ ধরে নতুন প্রজন্মকে আইয়ুব বাচ্চুকে চেনাবে। একইসঙ্গে প্রজন্মের কাছে একটি বার্তা পৌঁছানো হবে- সমাজ তথা দেশের জন্য ভালো কিছু করে গেলে তাদের স্মরণীয় করে রাখা হয়। তাহলে তারাও দেশ সেরা কিছু করার শিক্ষা পাবে। এই প্রসঙ্গে তিনি কিংবদন্তী শিল্পী আইয়ুব বাচ্চুর রুপালি গিটার স্থাপনে সার্বিক সহযোগিতা যারা দিয়েছেন তাদেরকে ধন্যবাদ জানান। উদ্বোধনকালে কাউন্সিলর গিয়াস উদ্দিন, গোলাম মোহাম্মদ জোবায়ের, কাউন্সিলর মনোয়ারা বেগম, আবিদা আজাদ, মেয়রের একান্ত সচিব আবুল হাশেম, অডিওস ইঙ্কের পক্ষে স্বত্বাধিকারী মোহাম্মদ আব্দুল আহাদ ও স্ক্রিপ্টের পক্ষে সোহান মাসুদসহ আইয়ুব বাচ্চুর আত্মীয়-স্বজন ও ভক্তরা উপস্থিত ছিলেন।

About nashir mozumder

Check Also

বাসা থেকে ‘চুরি’ হওয়া নবজাতক মিলল সার্কেট হাউজে

এম,এ,নাঈম : চট্টগ্রামে একটি বাসা থেকে ‘চুরি’ ৪০ দিন বয়সী এক শিশুর খোঁজ মিলল নগরীর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *