Sunday, November 11 2019
শিরোনাম
Home / চট্টগ্রাম / মিয়ানমার পেঁয়াজের দামে কারসাজিতে১৫ সিন্ডিকেট
মিয়ানমার পেঁয়াজের দামে কারসাজিতে১৫ সিন্ডিকেট

মিয়ানমার পেঁয়াজের দামে কারসাজিতে১৫ সিন্ডিকেট

নাসির উদ্দিন মজুমদার : মিয়ানমার থেকে আমদানি করা পেঁয়াজ কেনা দামের চেয়ে বেশি দামে বিক্রির পেছনে কক্সবাজারের টেকনাফ ও চট্টগ্রামের ১৫ জনের একটি সিন্ডিকেট জড়িত বলে জানিয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন। 

ভ্রাম্যমাণ আদালতের অভিযানে এবং বাণিজ্য মন্ত্রণালয়ের যৌথ অনুসন্ধানে এদের নাম উঠে এসেছে বলে জানিয়েছেন জেলা প্রশাসনের কর্মকর্তারা।

আজ সোমবার (৪ নভেম্বর) বেলা ১২টার দিকে কক্সবাজার জেলা প্রশাসনের কাছে নামের তালিকা পাঠানো হয়েছে। জেলা প্রশাসনের হিসাবে মিয়ানমারের পেঁয়াজের কারসাজিতে জড়িত সিন্ডিকেটে জড়িত ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলো হলো- 

সজিব (আমদানিকারক)-টেকনাফ, কক্সবাজার, মম (মগ)   (আমদানিকারক)- টেকনাফ, কক্সবাজার, ফোরকান (পেয়াজ বিক্রেতা) – টেকনাফ, কক্সবাজার, জহির ( আমদানিকারক)- টেকনাফ, কক্সবাজার, সাদ্দাম(আমদানিকারক)- টেকনাফ, কক্সবাজার, কাদের (সিঅ্যান্ডএফ এজেন্ট): টেকনাফ স্থল বন্দর, কক্সবাজার, শফি (পেঁয়াজ দালাল/ব্রোকার)-টেকনাফ, কক্সবাজার, গফুর (বিক্রেতা)- টেকনাফ, কক্সবাজার, মিন্টু (বিক্রেতা)- টেকনাফ, কক্সবাজার, খালেক (বিক্রেতা)-টেকনাফ, কক্সবাজার, টিপু (বিক্রেতা)-টেকনাফ, কক্সবাজার, মেসার্স আজমীর ভাণ্ডার, ১০৯, খাতুনগঞ্জ, চট্টগ্রাম, মেসার্স সৌরভ এন্টারপ্রাইজ, নুপুর মার্কেট, ৮৬, স্টেশন রোড, চট্টগ্রাম, এ হোসেন ব্রাদার্স,  ১২৯/১৮; খাজা দস্তগীর ম্যানশন, নীচ তলা, ঘোষাল কোয়ার্টার, চট্টগ্রাম, মেসার্স আলীফ এন্টারপ্রাইজ, জেসি হাউজ, কে কে পাড়া, টেকনাফ ও কক্সবাজার, মেসার্স আল্লার দান স্টোর, খাতুনগঞ্জ, চট্টগ্রাম।

জানা যায়, এইসব পেঁয়াজ আমদানিকারক, সিএণ্ডএফ এজেন্ট, কক্সবাজার ও চট্টগ্রামস্থ কমিশন এজেন্ট এবং আড়তদারদের যোগসাজশে  মিয়ানমার থেকে ৪২ টাকা দরে আমদানিকৃত পেঁয়াজ পাইকারি বাজার পর্যায়ে ৯০ থেকে ১১০ টাকা দরে বিক্রি করতে বাধ্য করছে। 

জেলা প্রশাসন, চট্টগ্রামের নির্বাহী ম্যাজিস্ট্রেট কর্তৃক পরিচালিত ভ্রাম্যমাণ আদালতের কাছে এসব সিন্ডিকেটের তথ্য দেন খাতুনগঞ্জস্থ ব্যবসায়ী সূত্র।এদিকে আজ সোমবার (৪ নভেম্বর) বেলা ১২টা থেকে দুপুর ২টা পর্যন্ত বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিনিধি উপসচিব মো. সেলিম হোসেন চট্টগ্রামের খাতুনগঞ্জ, চাক্তাই ও রিয়াজুদ্দিন বাজার পরিদর্শন করেন।  

এসময় জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মো. তৌহিদুল ইসলাম মোবাইল কোর্ট পরিচালনা করেন। এদিকে খাতুনগঞ্জে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার সময় বারবার সতর্ক করা সত্ত্বেও মাত্রাতিরিক্ত দামে মিয়ানমারের পেঁয়াজ বিক্রি করার দায়ে খাতুনগঞ্জের গ্রামীণ বাণিজ্যালয়কে ৫০ হাজার টাকা এবং রিয়াজুদ্দিন বাজারের রুহুল আমিন সওদাগরকে ২০ হাজার টাকা করে জরিমানা করা হয়।

অভিযান শেষে মিয়ানমার থেকে আগত পেঁয়াজের আমদানি মূল্য কেজি প্রতি ৪২ টাকা হওয়ায় পরিবহন খরচ, শ্রমিক খরচ,  মুনাফা ও বিবিধ খরচ সব কিছু বিবেচনায় নিয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিনিধি উপসচিব মো. সেলিম হোসেন খাতুনগঞ্জ ও রিয়াজুদ্দিন বাজারে পাইকারি পর্যায়ে মিয়ানমারের পেঁয়াজের দাম ৫৫-৬০ টাকা দরে এবং খুচরা পর্যায়ে ৬৫-৭০ টাকা দরে বিক্রি করার নির্দেশনা দেন।  

About somoyerpoth

Check Also

ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম ২০১৯ প্যানেল মেয়র ড. নিছার উদ্দীন আহমেদ মঞ্জু

আব্দুল আউয়াল মুন্না, চট্টগ্রাম প্রতিনিধি ঃ ছবিসহ ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম ২০১৯”নবাগত ভোটারদের যাচাই বাচাই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *