সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ০৪:৫১ পূর্বাহ্ন
শিরোনাম:
রূপসী পাড়ায় হত-দরিদ্র ও কর্মহীন পরিবারের মাঝে ত্রাণ বিতরণ- কুষ্টিয়ায় দৌলতপুরে ভ্রাম্যমান আদালতে জরিমানা করার পরও চালিয়ে যাচ্ছে অবৈধভাবে বালু উত্তোলন- কুষ্টিয়া এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী কামরুজ্জামানের বিরুদ্ধে অবৈধ অর্থ উপার্জনের অভিযোগ- নওগাঁ রানীনগরে রেলওয়ে জায়গার দোকান ঘর উচ্ছেদে প্রায় ১৬ কোটি টাকার ক্ষতি পথে বসেছে ২৮৪ পরিবার- কুড়িগ্রামে মহিলা পরিষদের নারী ধর্ষণ ও হত্যার প্রতিবাদে দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন- কালিয়ায় বালু ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা- দশমীর চিকিৎসায় আবারো আর্থিক সহায়তা দিলেন লৌহ মানব মোহাম্মদ আলী চৌধুরী- ঢাকায় শুভ হত্যার রহস্যের সুষ্ঠু তদন্ত দাবি কালীগঞ্জে মানববন্ধন- কৃষি বিল নিয়ে মানুষকে ভুল বোঝাচ্ছেন বিরোধীরা-বিজেপি নেতা জয় প্রকাশ মজুমদার কালীগঞ্জে সরকারি চাকরি দেওয়ার নামে তপন সাধুর প্রতারণা! কুষ্টিয়ার দাদা রাইস ব্রান্ডের নামে বরিশাল বাজারে যাচ্ছে নিন্মমানের চাল-
ঘোষণা:

সেকেন্ডেই ডাউনলোড হবে Netflix-এর সব কনটেন্ট! সন্ধান মিলল এমনই হাই স্পিড ইন্টারনেটের-

জহিরুল ইসলাম রাতুল ব্যুরো চীফ,খুলনা বিভাগ সময়ের পথ-

তথ্যপ্রযুক্তি ডেস্কঃ-

করোনা (Corona Virus) পরিস্থিতিতে সকলেই ঘরবন্দি। বাড়ি থেকেই চলছে অফিসের কাজ, পড়াশোনা। ফলে ঘরে ঘরে ইন্টারনেটের (Internet) প্রয়োজন। কিন্তু তাতে মাঝেমধ্যেই বিঘ্ন ঘটাচ্ছে ইন্টারনেটের স্পিড। এবার সেই সমস্ত সমস্যা অতীত। বিশ্বের দ্রুততম ইন্টারনেটের রেকর্ড করলেন ব্রিটেনের গবেষকরা। কত স্পিড জানেন? 178 Tbps (Terabits per Second)।

ইন্টারনেটের এই স্পিড রেকর্ড করেছেন লন্ডনের (London) রয়্যাল অ্যাকাডেমি অফ ইঞ্জিনিয়ারিংয়ের ড. লিদিয়া গ্যালদিনো ও তাঁর টিম। প্রসঙ্গত, এর আগে দ্রুততম ইন্টারনেটের রেকর্ড ছিল অস্ট্রেলিয়ার (Australia)। স্পিড ছিল 44.2 Tbps। এবার সেই রেকর্ড ভেঙে দিলেন লন্ডনের গবেষকরা। তাঁরা পুরনো রেকর্ড ভেঙে চারগুণ স্পিডে ইন্টারনেট ব্যবহার করলেন। ইন্টারনেটের উচ্চগতি পেতে স্ট্যান্ডার্ড অপটিক ফাইবারের পরিবর্তে হাই রেঞ্জের ওয়েভলেংথ ব্যবহার করেছেন গবেষকরা। এছাড়াও সিগন্যাল বুস্ট করতে আরও উন্নত প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। যার ফলে অবিশ্বাস্য গতি পয়েছে ইন্টারনেট।

টেকস্যাভি নয় এমন আমজনতার পক্ষে এই স্পিড সম্পর্কে ধারণা করা বেশ কঠিন। তাই তাঁদেরকে বোঝাতে একটা ছোট্ট উদাহরণ দেওয়া যেতে পারে। 178 Tbps ইন্টারনেট স্পিডে Netflix-এর সমস্ত কনটেন্ট এক সেকেন্ডে ডাউনলোড করতে পারবেন। তবে এই দ্রুততম ইন্টারনেট এখনই বাণিজ্যিক ব্যবহারের জন্য উপযোগী নয় বলেও জানানো হয়েছে। তার জন্য আরও কয়েক বছর অপেক্ষা করতে হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমাদের অনুসরণ করুন