1. admin@somoyerpoth.com : somoyerpoth.com :
শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৪:১১ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
নওগাঁ টিটিসিতে বস্তুনিষ্ঠ সাংবাদিকতা দেশকে এগিয়ে নিতে সাহায্য করে-খাদ্যমন্ত্রী স্বপ্ন পূরক ব্লাড ডোনেশন এর উদ্যোগে ফ্রি ব্লাড গ্রুপ নির্ণয় ক্যাম্পিং হরিণাকুণ্ডুতে বিভিন্ন মামলার ১১ আসামি গ্রেপ্তার রাজারহাটে জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদকের তিস্তার ভাঙন কবলিত এলাকা পরিদর্শন, সিলেট নগরীর বাগবাড়ী নরশিংটিলায় তীব্র পানির সংকট, সংকট নিরসনে নেই কোন পদক্ষেপ সাতক্ষীরায় মোবাইলে এস,এম ,এস দিয়ে ডেকে নিয়ে ছাত্রীকে ধর্ষনের পর হত্যা কুষ্টিয়ায় দুর্বৃত্তের গুলিতে জামাত নেতা মোস্তফার সহযোদ্ধা খুন -আটক -৪ রাস্তাজুড়ে খানাখন্দ, কাদাপানিতে দুর্ভোগ তিন গ্রামের মানুষের সাংবাদিক মহিউদ্দিন শিরু’র ১২তম মৃত্যুবার্ষিকী শনিবার কুষ্টিয়ায় র‍্যাবের অভিযানে পিস্তল,গুলি, জাল টাকা সহ মাদক ব্যবসায়ী আরজু গ্রেফতার

খুলেছে স্কুল ও কলেজ, শুরু হয়েছে ক্লাস, শিক্ষক শিক্ষার্থীদের মিলন মেলার পরিবেশই অন্য রকম।

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর, ২০২১
  • ৪৯ বার পড়া হয়েছে

খুলেছে স্কুল ও কলেজ, শুরু হয়েছে ক্লাস, শিক্ষক শিক্ষার্থীদের মিলন মেলার পরিবেশই অন্য রকম।

ময়মনসিংহ থেকে উবাদুল কে সঙ্গে নিয়ে শিব্বির আহমেদর একটি বিশেষ প্রতিবেদন।

দীর্ঘ সতেরো মাস পর খুলে দেয়া হলো স্কুল ও কলেজ সমূহ। স্কুল আঙ্গিনা যেনো সরব হয়েই উঠলো। আগমন ঘটলো শিক্ষক ও শিক্ষার্থীদের। চলছে ক্লাস স্বাস্থ্যবিধি মেনে, নির্দিষ্ট রুটিন অনুযায়ী।

স্কুল কলেজ আঙ্গিনা যেনো মাতৃত্বের মমত্ববোধের কথা বলতে শুরু করেছে। স্কুলে আবার শুরু হলো মাতৃভাষার উচ্চারন। ইংরেজি শিক্ষা, অংক শিক্ষা, সাধারণজ্ঞান, সহ সকল বিষয়ের লেখাপড়া নির্দিষ্ট রুটিনের মাধ্যমে।

অনেক শিশু তার পরিচিত আঙ্গিনায় চলে এসেছে ক্লাস করতে রুটিন ছাড়াই। তবুও ফিরে যেতে হয়নি কিছু কিছু শিশুদের। তাদের জন্য আলাদা ক্লাসে বুঝিয়ে অন্তত ঘন্টাখানে খেলাধূলা করে বুঝিয়ে বাড়ি ফিরিয়েছেন শিক্ষকরা।

শিশুদের আগমন কে শিক্ষকবৃন্দ সন্তানের মতোই মনে করে আয়োজন করেছে। পূর্বেই প্রস্তুতি নিয়েছে শিশুদের জন্য।

নেই কোন ধমকের আচড়। নেই কোন সন্ধিবেতের ঝাড়। এ যেনো নতুন আবেগ কে সৃষ্টি করেছে শিশু ও শিক্ষকদের মাঝে।

শিশুদের জন্য সরকারী বিধিবিধান মেনে স্বাস্থ্যবিধি মেনে সকল প্রতিরোধ মূলক ব্যাবস্থা করেই তাদের আয়োজন ছিলো সরব।

ময়মনসিংহ সদরের একটি স্কুল না শুধু অনেক স্কুলের পরিবেশ ই ছিলো এমন।

আমরা কথা বলেছি ময়মনসিংহ চুরখাই নাজিরাবাদ উচ্চ বিদ্যালয় ও প্রাথমিক বিদ্যালয়ের প্রাধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের সাথে ও শিক্ষার্থীদের সাথে। তাদের আবেগই ছিলো এক অন্য রকম অনুভূতি অনুভব।

নাজিরাবাদ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব রথিন্দ্র কুমার পন্ডিত বলেন আমাদের অতিথিই না এরা, এরা আমাদের সন্তান। এদের পাশে ফিজিক্যালি কথক হয়নি অনেকদিন একসাথে। তাই তাদের জন্য আয়োজনের কমতি হবে কেনো। কতদিন দেখিনা এদের একসাথে চোখে জল এসে যায় দাদা। সন্তান কে না পেলে বাবা ময়ের কেমন লাগতে পারে এটা বাবা মা ও সন্তানই অনেকটা অনুভব করতে পারে।

অপরদিকে রামগজ্ঞ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব রিতা রায় জানান আমাদের সন্তান আমাদের ঘরে ফিরে এসেছে এটা যে কি আনন্দের বিষয় ওটা আমি বলে বুঝাতেই পারছিনা আপনাদের।
তাদের অনেক ঘাটতি থাকবে। সেই ঘাটতি পূরন করতে আমাদের কমতি থাকবে না কোন কিছুর।

শিশুরা যদি খেলি ও বুঝতে চায় আমরা সেই প্রচেষ্টাটাই করে তাদের লেখাপড়ার ঘাটতি পূরন করবো।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত