1. admin@somoyerpoth.com : somoyerpoth.com :
বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ০৫:৩৪ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
মানব বন্ধনঃ চট্টগ্রাম বন্দর উইন্সম্যান শিপ ক্রেন অপারেটর কল্যান বহুমুখী সমবায় সমিতি কুড়ুলগাছি ইউপির নৌকার প্রার্থী কাফিউদ্দীন টুটুলের মটরসাইকেল শোভা যাত্রা সাভারে চাঁদা উঠিয়ে রাস্তা মেরামত করছে ৩ যুবক, দ্রুতই রাস্তার বাজেট পাশ হবে : ইউপি চেয়ারম্যান কুড়িগ্রামে বাংলাদেশ জাতীয়তাবাদী যুবদলের ৪৩ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন। সাম্প্রদায়িক হামলা ও দ্রব্যমূল্যের উর্ধ্বগতির প্রতিবাদে কুড়িগ্রামে সিপিবি’র পথসভা,, উলিপুরে ফরিয়া পাইকারদের দখলে পাটের বাজার! কুড়িগ্রামে জেলা পরিষদের উদ্যোগে মহিলাদেরপ্রশিক্ষণের উদ্বোধন এক বছর পর নিজস্ব ভবনে শ্রীপুর পৌরসভা বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ, সড়কে যানচলাচল বন্ধ দক্ষিণ সুরমার কলেজ ছাত্র রাহাত হত্যা মামলার প্রধান আসামি সাদি গ্রেফতার

সিলেটে টিলাখেকোদের বিরুদ্ধে কঠোর অবস্থানে যাচ্ছে পরিবেশ অধিদপ্তর

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২১
  • ৯৫ বার পড়া হয়েছে

সিলেটে টিলাখেকোদের বিরুদ্ধে কঠোর অবস্থানে যাচ্ছে পরিবেশ অধিদপ্তর

সিলেট প্রতিনিধিঃ জলবায়ু পরিবর্তনের প্রভাব কিংবা পরিবেশ বিপর্যয় নিয়ে আলোচনা ও লেখালেখি হচ্ছে অনেক। কিন্তু সিলেটে বাস্তবে এর প্রভাব পড়ছে না। কোনোভাবেই পরিবেশ ধ্বংসের গতি কমছে না; বরং অনেক ক্ষেত্রে বেড়েই চলেছে।

সিলেটের বিভিন্ন এলাকায় অবাধে চলে পাহাড় ও টিলা কাটা। শুকনো মৌসুম শুরুর আগমুহুর্তে ভাটায় ইট তৈরির কাজে ব্যবহার করার জন্য একশ্রেণির অসাধু মাটি ব্যবসায়ী ও টিলাখেকোরা উঠেপড়ে লাগেন পাহাড় কাটার জন্য। বিষয়টি লক্ষ্য করে এবার সিলেটে টিলাখেকোদের বিরুদ্ধে মাঠে নেমেছে পরিবেশ অধিদপ্তর। সম্প্রতি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে সিলেটের বিভিন্ন স্থানে কয়েকজনকে অর্থ ও কারাদণ্ডে দণ্ডিত করা হয়েছে।

সর্বশেষ মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) সিলেটের এয়ারপোর্ট থানাধীন ইসলামপুর কোনাটিলায় টিলা কাটার অপরাধে ১ জনের কাছ থেকে জরিমানা আদায় করেছেন ভ্রাম্যমাণ আদালত।

পুলিশ জানায়, এয়ারপোর্ট থানার ইসলামপুর কোনাটিলায় মঙ্গলবার সকাল পৌনে ৭টার দিকে অভিযান চালিয়ে টিলা কাটার দায়ে আব্দুল্লাহ (২২) নামের একজনের কাছ থেকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। আব্দুল্লাহ ওই এলাকার হেক্কমোড়ার ছেলে। অভিযানকালে মাটিভর্তি একটি ট্রাক্টর জব্দ করে পুলিশ।

অভিযানে নেতৃত্ব দেন পরিবেশ অধিদপ্তরের সিলেট বিভাগীয় পরিচালক মো. ইমরান হোসেন।

এর আগে গত ১৮ সেপ্টেম্বর (শনিবার) সিলেটের এয়ারপোর্ট এলাকায় টিলা কাটার অপরাধে ১০ হাজার টাকা জরিমানা এবং একজনকে আটক করা হয়। ওই দিন এয়ারপোর্ট থানাধীন কালাগুল এলাকায় অভিযান চালিয়ে গোপাল চন্দ্র পাল নামের এক ব্যক্তিকে আটক করে পুলিশ। পরে নির্বাহী ম্যাজিস্ট্রেট ফারিয়া সুলতানা টিলা কাটার অপরাধে তাকে ১০ হাজার টাকা জরিমানা করেন।

আটক গোপাল চন্দ্র পাল (২৫), এয়ারপোর্ট থানার কালাগুল গ্রামের মিন্টু চন্দ্র পালের ছেলে।

তার আগে চলতি বছরের ৫ জুলাই সিলেটের বনকলাপাড়ায় রাতের আঁধারে টিলা কাটার দায়ে দুজনকে দেড় লাখ টাকা জরিমানা করে পরিবেশ অধিদপ্তর। ওই সময় টিলা কাটার সময় রাজন চন্দ্র (৩৫) ও জসিম উদ্দিন (২৬) নামের দুজনকে হাতেনাতে ধরে বিমানবন্দর থানাপুলিশ। এরপর পরিবেশ অধিদপ্তর ভ্রাম্যমাণ আদালতের মধ্যমে তাদের দেড় লাখ টাকা জরিমানা করে। এরা দুজনই বনকলাপাড়া এলাকার বাসিন্দা।

এর ৩ মাস আগে ১৬ মার্চ সিলেটের গোলাপগঞ্জে উপজেলার বাঘা এলাকায় নানু মিয়া নামের এক ব্যক্তিকে টিলা কাটার দায়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে এক ব্যক্তিকে ২ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ওই দিন অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. গোলাম কবির।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

আরো লেখাসমূহ

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত