1. admin@somoyerpoth.com : somoyerpoth.com :
বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ০৪:৩৯ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
মানব বন্ধনঃ চট্টগ্রাম বন্দর উইন্সম্যান শিপ ক্রেন অপারেটর কল্যান বহুমুখী সমবায় সমিতি কুড়ুলগাছি ইউপির নৌকার প্রার্থী কাফিউদ্দীন টুটুলের মটরসাইকেল শোভা যাত্রা সাভারে চাঁদা উঠিয়ে রাস্তা মেরামত করছে ৩ যুবক, দ্রুতই রাস্তার বাজেট পাশ হবে : ইউপি চেয়ারম্যান কুড়িগ্রামে বাংলাদেশ জাতীয়তাবাদী যুবদলের ৪৩ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন। সাম্প্রদায়িক হামলা ও দ্রব্যমূল্যের উর্ধ্বগতির প্রতিবাদে কুড়িগ্রামে সিপিবি’র পথসভা,, উলিপুরে ফরিয়া পাইকারদের দখলে পাটের বাজার! কুড়িগ্রামে জেলা পরিষদের উদ্যোগে মহিলাদেরপ্রশিক্ষণের উদ্বোধন এক বছর পর নিজস্ব ভবনে শ্রীপুর পৌরসভা বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ, সড়কে যানচলাচল বন্ধ দক্ষিণ সুরমার কলেজ ছাত্র রাহাত হত্যা মামলার প্রধান আসামি সাদি গ্রেফতার

পরিবেশ রক্ষায় আসক কর্তৃক সম্মাননা পেলেন সাংবাদিক ও মানবাধিকার কর্মী মোঃ রফিকুল ইসলাম

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: শনিবার, ৯ অক্টোবর, ২০২১
  • ১০১ বার পড়া হয়েছে

নাসির উদ্দিন মজুমদার,সময়ের পথঃপরিবেশ বান্ধব ব্রিক্স নির্মাণ করে বিশেষ অবদানের জন্য”আসক” কর্তৃক সাংবাদিক ও মানবাধিকার কর্মী মোঃ রফিকুল ইসলামকে সম্মাননা প্রদান।

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা আইন সহায়তা কেন্দ্র (আসক) ফাউন্ডেশন কর্তৃক প্রগতিশীল সিনিয়র সাংবাদিক, মানবাধিকার কর্মী, পরিবেশ আন্দোলনের অন্যতম সক্রিয় সমাজকর্মী রফিকুল ইসলামকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়।

আইন সহায়তা কেন্দ্র (আসক )ফাউন্ডেশন এর ২৫তম প্রতিষ্ঠাবার্ষিকী ২০২১ উপলক্ষে আয়োজিত এক অনাড়ম্বর প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন অনুষ্ঠানের মাধ্যমে মোহাম্মদ রফিকুল ইসলাম উক্ত সম্মানজনক মর্যাদায় ভূষিত হন। পরিবেশবান্ধব কংক্রিট”হলো ব্লক” ব্রিক ইট নির্মাণ করে পরিবেশ রক্ষায় গুরুত্বপূর্ণ অবদানের জন্য উক্ত বিশেষ সম্মাননা দেওয়া হয়।

এসময় আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা আইন সহায়তা কেন্দ্র আসক ফাউন্ডেশন এর উর্দ্ধতন নেতৃবৃন্দ সমাজকর্মী মোহাম্মদ রফিকুল ইসলামের ভূয়সী প্রশংসা করেন এবং মানবাধিকার এবং পরিবেশের ভারসাম্য রক্ষায় অধিক পরিমাণে অবদান রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

উল্লেখ্য ইটভাটায় তৈরিকৃত ইটের বিকল্প হিসেবে ব্যবহৃত পরিবেশবান্ধব কংক্রিট হলো ব্লক ইট নির্মাণ প্রতিষ্ঠান থ্রি স্টার চট্রলা ব্রিক কনস্ট্রাকশন লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক মোঃ রফিকুল ইসলাম। তিনি উক্ত প্রতিষ্ঠানের মাধ্যমে পরিবেশের উপযোগী ,পরিবেশ দূষণ প্রতিরোধী হলো ব্লক ইট নির্মাণ করে পরিবেশ দূষণে অসামান্য অবদান রাখছেন দীর্ঘদিন ধরে। তিনি তার মেধা শ্রম কর্মনিষ্ঠা এবং সমাজ তথা দেশের বায়ু দূষণ ,পরিবেশ দূষণ , বসবাস উপযোগী উক্ত হলো ব্লক ইট নির্মাণে চট্টগ্রাম থ্রি স্টার হলো ব্রিক কনস্ট্রাকশন প্রতিষ্ঠানটিকে প্রতিষ্ঠা করেছেন।

এ বিষয়ে চট্টগ্রাম ব্রিক কনস্ট্রাকশন ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ রফিকুল ইসলামের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমাদের দেশে ইটভাটার মাধ্যমে যে ইট গুলো তৈরি হয় তাতে আমাদের পরিবেশের বায়ু দূষণ, পরিবেশ দূষণ, ইটভাটায় জ্বালানি হিসেবে গাছপালা বিনষ্ট হয়। তাতে করে আমাদের পরিবেশে বায়ু দূষণ এর মাধ্যমে অক্সিজেনের স্বল্পতায় পরিবেশের ভারসাম্য কে প্রভাবিত করে। তাছাড়া বিভিন্ন আবাদি জমি বিনষ্ট করে ইটভাটাগুলো তৈরি করা হয়, যার ফলে আমাদের কৃষির উপর প্রভাব সৃষ্টি হয়। পরিবেশকে দূষণমুক্ত ও ভারসাম্যপূর্ণ বাস উপযোগী করার লক্ষ্যে আমরা হলো ব্লক ইট গুলো তৈরি করছি। এই হলো ব্লক ইট গুলো তৈরিতে পরিবেশের কোন ক্ষতি হয় না। সম্পূর্ণ অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে আমরা এগুলো তৈরি করে থাকি। তিনি আরো বলেন আমি দেশবাসীর কাছে আবেদন জানাচ্ছি, আপনারা আগামীতে পরিবেশ দূষণে প্রভাব সৃষ্টিকারী ইট ভাটার ইট পরিহার করে পরিবেশবান্ধব সাশ্রয়ী হলো ব্লক ইট ব্যবহার করুন।

সাংবাদিক ,সমাজ কর্মী ,মানবাধিকার কর্মী মোঃ রফিকুল ইসলাম এছাড়াও দুর্নীতি, মাদক, সন্ত্রাস নারী ও শিশু নির্যাতনের বিরুদ্ধে, সব সময় প্রতিবাদী কর্মী হিসেবে সর্বত্র কর্মযজ্ঞ পরিচালনা করে আসছেন বলে জানা যায়।বর্তমানে দুর্নীতি মাদক সন্ত্রাস বিরোধী সংগঠন দুর্নীতিবিরোধী সচেতন পরিষদের মহাসচিবের দায়িত্ব‌ও পালন করছেন মোঃ রফিকুল ইসলাম। তিনি নারী ও শিশু শিক্ষা, অটিস্টিক প্রতিবন্ধী শিশুদের কল্যাণে বিভিন্ন ভাবে নিয়োজিত রয়েছেন । রফিকুল ইসলামের এ সমস্ত সমাজ উন্নয়ন ও দেশ প্রেমী কর্মকাণ্ড আগামী প্রজন্মকে দেশ তথা জনকল্যাণে ব্রত রাখতে উদ্বুদ্ধ করবে বলে বিশিষ্টজনদের অভিমত ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

আরো লেখাসমূহ

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত