1. admin@somoyerpoth.com : somoyerpoth.com :
শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০৭:৪৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
কুষ্টিয়ায় শত-শত কর্মী নিয়ে ব্যান্ড বাজিয়ে বিতর্কিত নৌকা প্রার্থীর মনোনয়ন জমা কুষ্টিয়ায় ১০ নং উজানগ্রাম ইউপি আওয়ামীলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত তুমুল ভোট-যুদ্ধের আভাস সদরের মোগলবাসা ইউনিয়নের নির্বাচনে। হরিণাকুণ্ডুতে ইউনিয়ন আওয়ামী লীগের বর্ধিত সভা অনুষ্ঠিত কুড়িগ্রাম জেলায় বাল্যবিয়ে বেড়েছে ৭৪ শতাংশ হরিণাকুণ্ডুতে ইউনিয়নে আওয়ামী লীগের বর্ধিত সভা অনুষ্ঠিত হরিণাকুণ্ডুতে উপজেলা পরিষদ সাধারণ সভা অনুষ্ঠিত প্রচার-প্রচারণায় ব্যাস্ত সময় পার করছেন সংরক্ষিত মহিলা আসনের সদস্য প্রার্থী শ্রীমতি মাধবী রাণী। সিলেটে অবৈধ দখল ও বজ্যের চাপে বিপর্যস্ত সুরমা নদী নিখোঁজের চার দিন পর ডোবা থেকে যুবকের লাশ উদ্ধার।

গাজীপুরে শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে বিক্ষোভ-ভাঙচুর

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: বুধবার, ৩ নভেম্বর, ২০২১
  • ৪৭ বার পড়া হয়েছে

গাজীপুরে শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে বিক্ষোভ-ভাঙচুর

গাজীপুর প্রতিনিধিঃ খাদিজা আক্তার।

শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার মাটিকাটা এলাকার একটি পোশাক কারখানার শ্রমিকেরা বিক্ষোভ ও ভাঙচুর করেন। আজ বুধবার সকালে এ ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ ও লাঠিপেটা করে।

কারখানার শ্রমিক ও পুলিশ সূত্রে জানা গেছে, মাটিকাটা এলাকার ইনক্রেডিবল ফ্যাশন লিমিটেড নামের একটি পোশাক কারখানা আছে। বিভিন্ন দাবিতে ওই কারখানার তৃতীয় ও চতুর্থ তলার সুইং সেকশনের শ্রমিকেরা কর্মবিরতি পালন করে আসছিলেন। শ্রমিকদের কর্মবিরতির কারণে ওই কারখানার ৮৫ শ্রমিককে ছাঁটাই করা হয়। আজ সকালে তাঁরা কাজে যোগদান করতে গিয়ে কারখানার মূল ফটকে শ্রমিক ছাঁটাইয়ের একটি নোটিশ দেখতে পান। সেখানে ৮৫ জনের নাম ও ছবি সাঁটিয়ে দেওয়া হয়।

ওই নোটিশে উল্লেখ করা হয়, সুনির্দিষ্ট কোনো কারণ ছাড়া শ্রমিকদের আন্দোলেনর ফলে কারখানার তৃতীয় ও চতুর্থ তলার সুইং সেকশনের অর্থনৈতিক ক্ষতি হচ্ছে। এ কারণে অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধ ঘোষণা করা হলো। কারখানা খোলার অনুকূল পরিবেশ হলে নোটিশের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

আজ সকালে কারখানার সামনে এই নোটিশ দেখতে পেয়ে শ্রমিকেরা উত্তেজিত হয়ে পড়েন। তাঁরা বিক্ষোভ শুরু করেন। একপর্যায়ে শ্রমিকেরা কারখানার সামনে ভাঙচুর শুরু করেন। খবর পেয়ে সদর থানার পুলিশ ও শিল্প পুলিশ ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের বুঝিয়ে শান্ত করার চেষ্টা করে। এ সময় শ্রমিকেরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়তে থাকেন। পুলিশ কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ ও লাঠিপেটা করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

নাম প্রকাশ না করার শর্তে কারখানার কয়েক শ্রমিক বলেন, কয়েক দিন আগে কোনো কারণ ছাড়াই কারখানার একজন ইনচার্জকে কর্তৃপক্ষ চাকরিচ্যুত করে। কেন তাঁকে চাকরিচ্যুত করা হয়েছে, বিষয়টি জানতে শ্রমিকেরা আন্দোলন করেন। এর জেরে ৮৫ শ্রমিককে ছাঁটাই করা হয়। ছাঁটাই করা শ্রমিকদের ফিরিয়ে নেওয়া না হলে আন্দোলন অব্যাহত থাকবে।
ওই প্রতিষ্ঠানের ব্যবস্থাপক মো. বদরুজ্জামান বলেন, আলোচনার মাধ্যমে বিষয়টি সমাধান করার চেষ্টা চলছে।

শিল্প পুলিশের পরিদর্শক ফরহাদ আব্বাস বলেন, ওই প্রতিষ্ঠানের দুটি সেকশন বন্ধ করে দেওয়ায় শ্রমিকেরা ক্ষুব্ধ হয়ে আন্দোলন শুরু করেন। এ সময় শ্রমিকেরা ইটপাটকেল ছুড়লে কয়েক পুলিশ সদস্য আহত হন। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ১৯টি কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

আরো লেখাসমূহ

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত