1. admin@somoyerpoth.com : somoyerpoth.com :
বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০৭:০৫ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
সিলেটে ধর্ষনের অভিযোগে টিকটক মান্না গ্রেফতার নানা আয়োজনে পালিত হলো গুইমারা উপজেলা পরিষদের ৬ষ্ঠ প্রতিষ্ঠা বার্ষিকী মাটিরাঙ্গায় বীর মুক্তিযোদ্ধা আবুল হাসেম সড়কের শুভ উদ্বোধন। সিলেটের বিএনপির সমাবেশে বক্তব্য দিলেন না আরিফ-মুক্তাদির লায়ন মোঃ নূরল ইসলাম, নড়াইল জেলা ও লোহাগড়া উপজেলা আওয়ামী লীগ বঙ্গবন্ধুর মাজার যিয়ারত করেন। দলীয় কার্যালয়ে মনোনয়ন জমা দিলেন উজানগ্রাম ইউপি’র কান্ডারী সানোয়ার মোল্লা বিআরবি গ্রুপের চেয়ারম্যান মজিবর রহমানকে সংবর্ধনা প্রদান সিলেট জেলার ৩য় ধাপের ১৬ টি ইউপির নির্বাচনী ফলাফল প্রতীক বরাদ্দের আগেই ইচ্ছে মত প্রচারণা সিলেটে পরকিয়ার জেরে হত্যার অভিযোগে নারীসহ দুজনের মৃত্যুদন্ড

৪র্থ ধাপের ইউপি নির্বাচনের তফসিল ঘোষণা আগামী ১০ নভেম্বর

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ১১ নভেম্বর, ২০২১
  • ৪২ বার পড়া হয়েছে

৪র্থ ধাপের ইউপি নির্বাচনের তফসিল ঘোষণা আগামী ১০ নভেম্বর

সিলেট প্রতিনিধিঃ সারাদেশে দশম ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের চতুর্থ ধাপের তফসিল আগামী বুধবার (১০ নভেম্বর) ঘোষণা করবে নির্বাচন কমিশন (ইসি)। ওই দিন ৮৯তম কমিশন বৈঠক শেষে ইউপি নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। তবে এই ধাপে কতটি ইউনিয়ন পরিষদে ভোট নেওয়া হবে, সেটি কমিশন সভায় ঠিক করা হবে। একই বৈঠক থেকে সিদ্ধান্ত নিয়ে কয়েকটি পৌরসভা নির্বাচনের তফসিলও ঘোষণা করা হবে।

 

নির্বাচন কমিশনের একাধিক সূত্র সারাবাংলাকে এসব তথ্য নিশ্চিত করেছে। ইসি সূত্র জানায়, বুধবার (১০ নভেম্বর) বিকেল ৩টায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে নির্বাচন ভবনের সভাকক্ষে কমিশনের ৮৯তম বৈঠকটি হবে। ওই বৈঠক শেষে চতুর্থ ধাপের ইউপি ভোটের তফসিল ঘোষণা করা হবে। ইসি সচিব হুমায়ুন কবীর খোন্দকার এই তফসিল ঘোষণা করবেন।

ইসি সূত্র জানিয়েছে, বুধবারের কমিশন বৈঠকের আলোচ্যসূচির মধ্যে চতুর্থ ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনের বিষয়টি রয়েছে। এই ধাপে কতগুলো ইউপি’তে ভোট হবে, সেটি কমিশন সভায় চূড়ান্ত করা হবে। তবে এই সংখ্যা হাজারের কাছাকাছি হবে বলে জানা গেছে।

 

বিনা ভোটে নির্বাচিত হচ্ছেন ১৮ চেয়ারম্যান
দ্বিতীয় ধাপে ৮৪৮ ইউপিতে ভোট ১১ নভেম্বর
প্রথম ধাপে বিনা ভোটে নির্বাচিত ৭১ চেয়ারম্যান প্রার্থী
প্রথম ধাপের ইউপি নির্বাচন: আওয়ামী লীগ ১৪৮, স্বতন্ত্র ৪৯,সিরাজগঞ্জে বিনা ভোটে ইউপি চেয়ারম্যান হচ্ছেন আ.লীগের ৬ প্রার্থী ইউপি নির্বাচনে সহিংসতা মোকাবিলায় ইসি-আইনশৃঙ্খলা বাহিনী বৈঠক
চতুর্থ ধাপের ইউপি নির্বাচনের তফসিল বুধবার

নির্বাচন কমিশন সূত্র বলছে, ১০ নভেম্বরের কমিশন সভায় কয়েকটি পৌরসভা নির্বাচনের সিদ্ধান্তও হবে। পৌরসভার সংখ্যাটিও নির্ধারণ করা হবে কমিশন সভায়। এছাড়া স্থানীয় সরকারের অন্যান্য নির্বাচন ও উপনির্বাচন নিয়েও কয়েকটি সিদ্ধান্ত নেওয়া হবে।

এর আগে, এরই মধ্যে তিন ধাপে মোট ২ হাজার ২২০টি ইউপি নির্বাচনের তফসিল ঘোষণা করেছে ইসি। এর মধ্যে প্রথম ধাপে গত ২১ জুন ও ২০ সেপ্টেম্বর দুই দফায় ৩৬৯ ইউপিতে ভোট নেওয়া হয়। দ্বিতীয় ধাপে ৮৪৮টি ইউপিতে ভোট হবে আগামী ১১ নভেম্বর। আর তৃতীয় ধাপে ১ হাজার ৩ ইউপিতে আগামী ২৮ নভেম্বর ভোট নেওয়া হবে।

বর্তমানে সারাদেশে ৪ হাজার ৫৭১টি ইউনিয়ন পরিষদ রয়েছে। এর মধ্যে প্রায় চার হাজার ইউপিতে ভোট করা যাবে। মামলা জটিলতার কারণে বেশকিছু ইউপিতে ভোটগ্রহণ আটকে আছে।

দেশ স্বাধীন হওয়ার পর থেকে এ পর্যন্ত ৯ বার ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে ১৯৭৩ সালে প্রথম ইউপি নির্বাচন এবং সর্বশেষ ২০১৬ সালে নবম ইউপি নির্বাচন অনুষ্ঠিত হয়। এছাড়াও ১৯৭৭, ১৯৮৩, ১৯৮৮, ১৯৯২, ১৯৯৭, ২০০৩ ও ২০১১ সালে ইউপি নির্বাচন হয়েছে। চলতি ২০২১ সালে জুনে শুরু হয়েছে দশম ইউপি নির্বাচন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

আরো লেখাসমূহ

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত